করোনাভাইরাস (COVID-19) বাজারজাতকারীদের জন্য কী বোঝায় ?
করোনাভাইরাস (COVID-19) বাজারজাতকারীদের জন্য কী বোঝায়
এতক্ষণে আপনি করোনাভাইরাস সম্পর্কে শুনেছেন।
দুঃখজনক বাস্তবতাটি এটি দ্রুত ছড়িয়ে পড়ছে এবং কিছু সময়ের জন্য এটি
ছড়িয়ে থাকবে।
আপনি কি জানেন যে আমরা প্রতিদিন প্রায় 13,000 নতুন মামলা পাচ্ছি এবং এটি দ্রুত
বাড়ছে?
কেউ সত্যই জানেন না যে কতজন লোক সংক্রামিত হবে (বা দুঃখের সাথে চলে
যাবে), তবে এটি
বিশ্বব্যাপী স্টক মার্কেটগুলি ক্র্যাশ করেছে, যার অর্থ একটি ব্যবসায় (বা এমনকি একটি
বিপণনকারী) হিসাবে, আপনি প্রভাবিত হবেন।
এবং যেহেতু আমার বিজ্ঞাপন সংস্থাটি সমস্ত বড় বড় সেক্টরে শত শত
সংস্থার সাথে কাজ করে এবং আমাদের বিশ্বজুড়ে 7 টি অফিস রয়েছে, আমরা ইতিমধ্যে এটি
কীভাবে বিপণনকে প্রভাবিত করছে তা দেখতে শুরু করেছি (আমি নীচের তথ্যগুলি ভাগ করব)।
তাহলে এটি আপনার পক্ষে কী বোঝায়?
ঠিক আছে, আমি এটিতে যাওয়ার আগে, আমাকে বিপণনকারীদের কী করা উচিত নয় তা পরিষ্কার
করে দেওয়া উচিত।
Point 1 : পরিস্থিতিটি কাজে লাগান না
আমরা যে জিনিসটি প্রথম দেখছি তা হ'ল লোকেরা ভয়কে কাজে লাগানোর চেষ্টা করছে। এর দ্বারা আমি যা বোঝাতে চাই তা হ'ল বিশ্বজুড়ে কম চলছে। মুখোশ এবং টয়লেট পেপার
থেকে শুরু করে হ্যান্ড স্যানিটাইজার এবং অন্যান্য মৌলিক প্রয়োজনীয় জিনিসগুলি…
আমি বিপণনকারীদের এগুলি কিনে এবং তারপরে তাদের ইবে বা পুনরায় বিক্রয় করতে বা
বিজ্ঞাপনগুলি চালনা করতে এবং 10-50x দামে বিক্রি করতে
দেখছি। এটি উদ্যোক্তা নয় এবং এটি বিপণন নয়। আমি ভ
পরামর্শ দিচ্ছি যে আপনি দ্রুত বক করার জন্য করোনাভাইরাস পরিস্থিতিটি কাজে লাগিয়ে
এড়াতে পারেন। এটি কেবল ভুলই নয়, এটি খুব
স্বল্পদৃষ্টিরও। নিশ্চিত আপনি দ্রুত বক করতে সক্ষম হবেন তবে তা স্থায়ী হবে না ...
দীর্ঘমেয়াদী যে কোনও কিছুতে আপনার সময় ব্যয় করা ভাল। সুতরাং এখন আমরা যে উপায়টি অতিক্রম করেছি, করোনাভাইরাস
বিপণনকারীদের জন্য কী বোঝায়?
ব্যবসায়গুলি কিছু সময়ের জন্য লড়াই করতে চলেছে
এমনকি চিনে সংখ্যাটি কমে যাওয়ার সাথে সাথে ভাইরাসটি দ্রুত গতি কমিয়ে
দিলেও, ব্যবসায়ীরা
এক বছরেরও বেশি সময় ধরে লড়াই করতে চলেছে কারণ তাদের লোকসানের ক্ষতি করতে হবে
তাদের।
উদাহরণস্বরূপ, চীনতে ভাইরাসটি খুচরা বিক্রয় 20.5% হ্রাস
পেয়েছে এবং বেকারত্বের হারটি ফেব্রুয়ারিতে 6.2 এ চলে গেছে।
অ্যাপলের মতো সংস্থাগুলি যখন বিস্তার কমাতে সহায়তা করতে তাদের
দোকানগুলি বন্ধ করে দেয়, তখন এর অর্থ কম আয় এবং কম লাভ। নিশ্চিত যে তারা
তাদের কর্মচারীদের অস্থায়ী শাটডাউন করার সময় তাদের অর্থ প্রদান করতে সক্ষম,
তবে সমস্ত সংস্থার
ব্যাঙ্কের ভারসাম্য নেই এবং বেশিরভাগই এটি করতে সক্ষম হবে না।
শুধু ভ্রমণ শিল্প তাকান। ভাইরাসটি তাদের 820 বিলিয়ন ডলার হারাবে বলে
আশা করা হচ্ছে। ভার্জিন আটলান্টিক সবেমাত্র তাদের কর্মীদের 8 সপ্তাহের বেতনের ছুটি
নিতে বলেছিল।
পোর্ট এছাড়াও খালি রয়েছে এবং পরিমাণে চাকরি থেকে ছাঁটাই প্রথম
চক্রের ইতিমধ্যে শুরু করেছেন।
এটি অনুমান করা হয়েছে যে মোট COVID-19 এর জন্য বৈশ্বিক অর্থনীতিতে ব্যয় হবে $
2.7 ট্রিলিয়ন।
এবং মানুষ কেবল অর্থ হারাচ্ছে তা নয় তারা ট্র্যাফিক এবং রূপান্তর
হারাচ্ছে !
বেশিরভাগ শিল্পে
ট্র্যাফিক কমছে
আমি উপরে উল্লিখিত হিসাবে, আমরা আমার এজেন্সি মাধ্যমে বিভিন্ন শিল্পে শত শত
ক্লায়েন্ট সঙ্গে কাজ। তার উপরে, উবারসাগস্টের কারণে আমাদের কাছে প্রচুর ডেটা
রয়েছে।
আমি ডেটাটিতে ডুব দেওয়ার আগে নোট করুন যে আমরা কোনও একক দেশের দিকে
মনোনিবেশ করিনি, আমরা ট্র্যাফিকের পরিসংখ্যানকে বিশ্ব দৃষ্টিকোণ থেকে দেখার সিদ্ধান্ত
নিয়েছি। বৈশ্বিক সমস্যা বা অ্যালগরিদম আপডেট না থাকলেও আমরা মাসে ৫০০০ এরও কম
দর্শকের সাথে সাইটগুলি থেকে ডেটা অন্তর্ভুক্ত করি নি কারণ তারা শতাংশের দৃষ্টিকোণ
থেকে কঠোর সুইংয়ের ঝোঁক রাখে।
আমাদের কাছে প্রতিটি একক শিল্পের ডেটাও নেই, উদাহরণস্বরূপ, আমরা আসলে অনেকগুলি রেস্তোঁরায় নিয়ে কাজ
করি না বা স্থানীয় রেস্তোঁরাগুলির মধ্যে সাধারণত সবচেয়ে বড় বিপণন বাজেট না
থাকায় আমরা সেই বিভাগের জন্য ডেটা কিনি না। আমাদের কাছে বেশিরভাগ প্রধানগুলির উপর
ডেটা রয়েছে তবে আবার সবগুলি নয়।
এখন, একটি এসইও দৃষ্টিকোণ থেকে, গত সপ্তাহে আমরা জেনেছি বেশিরভাগ শিল্পের জন্য
জৈব ট্র্যাফিকের বিশাল ড্রপ দেখেছি। কেবল নীচের চার্টটি দেখুন (গত সপ্তাহের সাথে
আগের সপ্তাহের সাথে তুলনা করা)।
আপনি যদি সংবাদ
শিল্প বা আর্থিক জায়গায় থাকেন তবে আপনার ট্র্যাফিক আকাশ ছোঁয়া। এবং
যদি আপনি ভ্রমণ শিল্পে থাকেন তবে আপনি ট্র্যাফিকের ব্যাপক ড্রপ দেখেছেন। আপনি
চার্টের মাধ্যমে বলতে পারবেন না, তবে ই-কমার্সটি একটি মিশ্র ব্যাগ ছিল, কোন সাইটগুলি বিক্রি
হয়েছিল তার উপর নির্ভর করে ট্র্যাফিকটি ছিল উপরে বা নীচে। উদাহরণস্বরূপ, আপনি যদি ডায়াপার বা
ওয়াইপের মতো শিশুর পণ্যগুলি বিক্রি করছিলেন তবে আপনি ট্র্যাফিকের একটি দুর্দান্ত
ধাক্কা দেখেছিলেন। আপনি যদি বড় স্ক্রিন টেলিভিশনের মতো বিলাসবহুল
পণ্য বিক্রি করেন তবে আপনি ট্রাফিকের হ্রাস দেখতে পেয়েছিলেন।
বেশিরভাগ শিল্পের
জন্য রূপান্তরগুলিও বন্ধ
একটি রূপান্তরের হার দৃষ্টিকোণ থেকে, আমরা সবচেয়ে শিল্পে ঝরিয়া পাশাপাশি
দেখেছি। এমনকি আর্থিক খাত, যা ট্রাফিকের মধ্যে বড় ট্র্যাফিক বুম ছিল,
রূপান্তরগুলিতে
হ্রাস পেয়েছে।
কেবল নীচের চার্টটি দেখুন (গত সপ্তাহের সাথে আগের সপ্তাহের সাথে তুলনা
করা )
Post Comment
No comments