Breaking News

দক্ষিণ মেরু চরম উষ্ণায়ন | চরম জলবায়ু বিপর্যয়ের সম্ভাবনা



দক্ষিণ মেরু চরম উষ্ণায়ন | চরম জলবায়ু বিপর্যয়ের সম্ভাবনা

 

ওহিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রায়ান ফোগ্ট ও ওহিওর প্রাক্তন ছাত্র কাইল ক্লেমের নেতৃত্বে গবেষণায় দেখা গেছে, দক্ষিণ মেরু গত ৩০ বছরে বিশ্বব্যাপী গড়ের চেয়ে তিনগুণ বেশি উষ্ণ হয়েছে।

ফোগট, আবহাওয়াবিদ্যার অধ্যাপক এবং বায়ুমণ্ডলীয় বিশ্লেষণের জন্য স্কালিয়া ল্যাবরেটরির পরিচালক এবং ক্লেম এই গবেষণাগুলিতে নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে প্রকাশিত বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দলের সাথে একটি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছিলেন। সমীক্ষা অনুসারে, এই উষ্ণায়নকালটি মূলত প্রাকৃতিক গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু পরিবর্তনের দ্বারা পরিচালিত হয়েছে এবং গ্রিনহাউস গ্যাসের বৃদ্ধি দ্বারা সম্ভবত তীব্রতর হয়েছে।

 

 

অ্যান্টার্কটিক জলবায়ু বছরের বিভিন্ন সময়কালে তাপমাত্রার কয়েকটি বৃহত্তম ব্যাপ্তি এবং গ্রহের সবচেয়ে বড় তাপমাত্রার প্রবণতাগুলির সাথে দৃঢ় ভাবে সম্পৃক্ত এবং বৈপরীত্য প্রদর্শন করে। বিশ শতকের শেষের দিকে পশ্চিম অ্যান্টার্কটিকা এবং এন্টার্কটিক উপদ্বীপের বেশিরভাগ অংশ উষ্ণায়ন এবং বরফশীট পাতলা করার অভিজ্ঞতা অর্জন করেছিল। এর বিপরীতে, দক্ষিণ মেরু - দূরবর্তী এবং উচ্চ-উচ্চতা মহাদেশীয় অভ্যন্তরের অভ্যন্তরে অবস্থিত - ১৯৮০ এর দশক পর্যন্ত শীতল হয়ে গেছে এবং তখন থেকে যথেষ্ট গরম হয়ে গেছে। এই প্রবণতাগুলি প্রাকৃতিক এবং নৃতাত্ত্বিক জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয়, তবে প্রতিটি উপাদানগুলির স্বতন্ত্র অবদান ভালভাবে বোঝা যায় না।

 

ক্লেম এবং তার দল দক্ষিণ মেরুতে আবহাওয়া কেন্দ্রের ডেটা এবং অ্যান্টার্কটিক অভ্যন্তরের উষ্ণায়নের পরীক্ষা করতে জলবায়ুর মডেলগুলি বিশ্লেষণ করেছিল। তারা দেখতে পেল যে 1989 থেকে 2018 এর মধ্যে দক্ষিণ মেরু গত 30 বছরে প্রায় 1.8 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অর্জন করেছে প্রতি দশকে প্রতি দশকে +0.6 ডিগ্রি সেলসিয়াস হারে - বিশ্ব গড় গড়ের তিনগুণ।

 

সমীক্ষায় আরও দেখা গেছে যে গত ৩০ বছরে অ্যান্টার্কটিক অভ্যন্তরের উপর শক্তিশালী উষ্ণায়ন মূলত গ্রীষ্মমন্ডলীয় দ্বারা পরিচালিত হয়েছিল, বিশেষত পশ্চিম গ্রীষ্মমন্ডলীয় প্রশান্ত মহাসাগরের উষ্ণ সমুদ্রের তাপমাত্রা যা অ্যান্টার্কটিকার নিকটবর্তী দক্ষিণ আটলান্টিকের বাতাসকে পরিবর্তিত করেছে এবং উষ্ণতার সরবরাহ বৃদ্ধি করেছে দক্ষিণ মেরুতে বায়ু তারা পরামর্শ দেয় যে অ্যান্টার্কটিকার উপকূলে এই বায়ুমণ্ডলীয় পরিবর্তনগুলি একটি অভ্যন্তরের অভ্যন্তরের জলবায়ু সংক্রান্ত বিপর্যয়কে চালিত করার একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

 

ক্লেম এবং ফোগ্ট যুক্তি দিয়েছিলেন যে এই উষ্ণতর প্রবণতাগুলি কেবলমাত্র প্রাকৃতিক জলবায়ু পরিবর্তনের ফলস্বরূপই সম্ভব ছিল না, অ্যান্টার্কটিক জলবায়ুর উপর বৃহত গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু সংকেতের শীর্ষে যুক্ত নৃতাত্ত্বিক উষ্ণায়নের প্রভাবকে জোর দিয়ে বিশ্বব্যাপী সবচেয়ে শক্তিশালী উষ্ণতর প্রবণতা তৈরির লক্ষ্যে কাজ করেছে।


No comments