Breaking News

করোনাভাইরাস এর নতুন রূপ !করোনা ভাইরাসের এই নতুন রূপ সংক্রমণের প্রভাব আরও দ্রুত হারে বাড়াতে পারে



করোনাভাইরাস এর নতুন  রূপ !করোনা ভাইরাসের এই নতুন রূপ সংক্রমণের প্রভাব আরও দ্রুত হারে বাড়াতে পারে!,ধারণা করছে বিজ্ঞানীরা

সেল জার্নালে আজকের গবেষণায় দেখা গেছে যে এসএআরএস-কোভি -২ করোনাভাইরাস ভাইরাস জিনোমে একটি নির্দিষ্ট পরিবর্তন, যা পূর্বে বর্ধিত ভাইরাল সংক্রমণ এবং COVID-১৯ সংক্রমণের সাথে সম্পর্কিত ছিল,  প্রশ্নটির বৈকল্পিক, ডি 614 জি ভাইরাসটির 'স্পাইক' প্রোটিনে ছোট কিন্তু কার্যকর পরিবর্তন করে, যা ভাইরাসটি মানুষের কোষে প্রবেশের জন্য ব্যবহার করে।

 

লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরির তাত্ত্বিক জীববিজ্ঞানী এবং গবেষণার শীর্ষস্থানীয় লেখক বেটে কোরবার উল্লেখ করেছেন, ডি 614 জি রূপটি প্রথম এপ্রিলের প্রথম দিকে আমাদের নজরে এসেছিল, যেহেতু আমরা একটি আকর্ষণীয় পুনরাবৃত্তি প্যাটার্ন পর্যবেক্ষণ করেছি। সারা বিশ্বে, এমনকি স্থানীয় যখন মহামারীটির মূল রূপটি প্রচলিত হয়েছিল, (D614G) রূপটি কোনও অঞ্চলে প্রবর্তিত হওয়ার সাথে সাথেই এটি প্রচলিত আকারে পরিণত হয়েছিল

 


 COVID-19 ভাইরাল সিকোয়েন্স ডেটাবেস থেকে প্রাপ্ত নমুনাগুলির থেকে ভৌগলিক তথ্যগুলি এই অতি পুনরাবৃত্ত প্যাটার্নটিকে সন্ধান করতে সক্ষম করেছে, ভাইরাল জনগোষ্ঠীর মূল ফর্ম থেকে ডি 614 জি রূপে স্থানান্তর। এটি প্রতিটি ভৌগলিক স্তরে ঘটেছিল: দেশ, উপশহর, কাউন্টি এবং শহর। এই প্রাথমিক ফলাফলকে সমর্থন করে এমন দুটি পরীক্ষামূলক প্রমাণের স্বতন্ত্র রেখাগুলি আজকের কাগজে অন্তর্ভুক্ত রয়েছে। লা জোলা ইনস্টিটিউটে প্রফেসর এরিকা ওলম্যান সাফায়ারের নেতৃত্বে এবং ডিউক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড মন্টেফিয়েরির নেতৃত্বে এই অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে যে ডি 614 জি পরিবর্তন পরীক্ষাগারে ভাইরাসের সংক্রমণকে বাড়িয়ে তোলে। এই নতুন পরীক্ষাগুলির পাশাপাশি আরও বিস্তৃত সিকোয়েন্স এবং ক্লিনিকাল ডেটা এবং উন্নত পরিসংখ্যানের মডেলগুলি সেল কাগজে উপস্থাপন করা হয়েছে। পরিবর্তনের পুরো নিদর্শনগুলি নির্ধারণের জন্য আরও কিছু ভিভো কাজ করা বাকি। সারস-কোভি -২ ভাইরাসের সামগ্রিকভাবে মিউটেশন রেট কম (ইনফ্লুয়েঞ্জা এবং এইচআইভি-এইডস সৃষ্টিকারী ভাইরাসগুলির তুলনায় অনেক কম)। ডি 614 জি রূপটি চারটি সংযুক্ত মিউটেশনগুলির সেটগুলির অংশ হিসাবে উপস্থিত হয় যা একবারে দেখা গিয়েছিল এবং তারপরে একটি সামঞ্জস্যপূর্ণ বৈচিত্রের সেট হিসাবে বিশ্বজুড়ে একত্রিত হয়েছিল।

 


গবেষণার একজন লেখক লস আলামোসের উইল ফিশার মন্তব্য করেছিলেন, "এটি আমার কাছে লক্ষণীয়" "উভয়টিই সংক্রামিত তথ্যের যত্ন সহকারে পর্যবেক্ষণ করেই সংক্রামকতার এই বৃদ্ধিটি সনাক্ত করা হয়েছিল এবং আমাদের পরীক্ষামূলক সহকর্মীরা এটির মধ্যে লাইভ ভাইরাসের সাথে এটি নিশ্চিত করতে পেরেছিলেন একটি স্বল্প সময়। ভাগ্যক্রমে, শেফিল্ডের এই গবেষণাপত্রের ক্লিনিকাল তথ্য থেকে দেখা গেছে যে নতুন জি ভাইরাসে আক্রান্ত রোগীরা ডি-এ সংক্রামিত রোগীদের তুলনায় ভাইরাসের অনুলিপি বহন করলেও অসুস্থতার তীব্রতার সাথে তুলনামূলকভাবে কোনও বৃদ্ধি হয়নি," সাফায়ার বলেছেন, যিনি গেটস ফাউন্ডেশন সমর্থিত করোনাভাইরাস ইমিউনোথেরাপি কনসোর্টিয়াম (সিওসিএইচ) এর নেতৃত্ব দিচ্ছেন।

করবার উল্লেখ করেছিলেন, "এই অনুসন্ধানগুলি প্রমাণ করে যে ভাইরাসটির নতুন ফর্মটি মূল ফর্মের চেয়ে আরও সহজেই সঞ্চারিত হতে পারে - এই উপসংহারটি চূড়ান্তভাবে নিশ্চিত হওয়া বা না হওয়া, এটি ইতিমধ্যে ভাল ধারণাগুলির মূল্যকে হাইলাইট করে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে। "

 

লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরি, ডিউক বিশ্ববিদ্যালয় এবং শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অংশীদাররা প্রাথমিকভাবে 2020 এপ্রিলের একটি প্রিপ্রিন্টে বায়োআরক্সিব সাইটে এই বিশ্লেষণের কাজ প্রকাশ করেছিল। সেই কাজের মধ্যে শেফিল্ডের COVID-19 রোগীদের পর্যবেক্ষণও অন্তর্ভুক্ত ছিল যা উপরের শ্বাসযন্ত্রের ট্র্যাক্টে উচ্চতর ভাইরাল লোড সহ D614G  বৈকল্পিকের একটি সংস্থার প্রস্তাব দেয়।

 

বিশ্বব্যাপী সারস-কোভি -২ বিবর্তনটি ট্র্যাক করা সম্ভব কারণ বিশ্বব্যাপী গবেষকরা তাদের ভাইরাল সিকোয়েন্স ডেটা জিআইএসএআইডি ভাইরাল সিকোয়েন্স ডাটাবেসের মাধ্যমে দ্রুত উপলব্ধ করছেন, করবার বলেছিলেন। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে কয়েক সহস্র সিকোয়েন্স উপলব্ধ রয়েছে এবং এটি কর্বার এবং গবেষণা দলটিকে ডি 614 জি বৈকল্পিকের উত্থান সনাক্ত করতে সক্ষম করে।

 

ইনফ্লুয়েঞ্জা গবেষকদের মধ্যে সহযোগিতা উত্সাহিত করার জন্য জিআইএসএআইডি প্রতিষ্ঠিত হয়েছিল, তবে মহামারীর প্রথম দিকে কনসোর্টিয়াম একটি সারস-কোভি -২ ডাটাবেস স্থাপন করেছিল, যা শীঘ্রই বিশ্বব্যাপী গবেষকদের মধ্যে প্রাদুর্ভাবের ক্রম ভাগ করে নেওয়ার জন্য ডি-ফ্যাক্টোর স্ট্যান্ডার্ড হয়ে ওঠে।

 

গবেষণাটি, এসএআরএস-কোভি -২ স্পাইকে ট্র্যাকিংয়ের পরিবর্তন: প্রমাণ যে প্রমাণিত হয়েছে যে ডি 614 জি কোভিড -19 ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি করে মেডিকেল রিসার্চ কাউন্সিল (এমআরসি) ইউ কে রিসার্চ অ্যান্ড ইনোভেশন (ইউআরআইআর ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ রিসার্চ) দ্বারা সমর্থন করেছিল (এনআইএইচআর).


 


No comments