Breaking News

Medicine & Health : ভিটামিন ডি স্তর (Vitamin -D) COVID-19 মৃত্যুর হারে ভূমিকা পালন করে


ভিটামিন ডি স্তর COVID-19 মৃত্যুর হারে ভূমিকা পালন করে

 

করোনাভাইরাস (COVID-19) মহামারী উপন্যাসের বৈশ্বিক তথ্য অধ্যয়ন করার পরে, গবেষকরা মারাত্মক ভিটামিন ডি এর ঘাটতি এবং মৃত্যুর হারের মধ্যে একটি সম্পর্কের সন্ধান করেছেন।

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির নেতৃত্বে, গবেষণা দলটি চীন, ফ্রান্স, জার্মানি, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য (যুক্তরাজ্য) এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে হাসপাতাল এবং ক্লিনিকগুলির ডেটাগুলির একটি পরিসংখ্যান বিশ্লেষণ করেছে।

 

গবেষকরা উল্লেখ করেছেন যে উচ্চ কোভিড -১৯ মৃত্যুর হারের দেশগুলি যেমন ইতালি, স্পেন এবং যুক্তরাজ্যের দেশগুলির রোগীদের তুলনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়নি তাদের তুলনায় ভিটামিন ডি এর পরিমাণ কম ছিল |

এর অর্থ এই নয় যে প্রত্যেকের - বিশেষত যাদের জানা ঘাটতি নেই তাদের জন্য সাপ্লিমেন্টের হোর্ডিং শুরু করা দরকার, গবেষকরা সাবধানতা অবলম্বন করেছেন।

 

"যদিও আমি মনে করি যে মানুষের পক্ষে এটি জানা জরুরী যে ভিটামিন ডি এর অভাব মৃত্যুহারে ভূমিকা নিতে পারে তবে আমাদের সবার উপরে ভিটামিন ডি দরকার নেই,উত্তর পশ্চিমের  ব্যাকম্যান বলেছেন, যারা এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন। এটি আরও অধ্যয়ন প্রয়োজন, এবং আমি আশা করি আমাদের কাজ এই ক্ষেত্রের জন্য আগ্রহকে উত্সাহিত করবে। ডেটা মৃত্যুর মৃত্যুর প্রক্রিয়াও আলোকিত করতে পারে, যদি এটি প্রমাণিত হয় তবে নতুন চিকিত্সাগত লক্ষ্য তৈরি করতে পারে।"

 

ব্যাকম্যান এবং তার দল দেশ থেকে দেশে COVID-19 মৃত্যুর হারের অপ্রকাশিত পার্থক্য লক্ষ্য করে ভিটামিন ডি স্তর পরীক্ষা করতে অনুপ্রাণিত হয়েছিল। কিছু লোক অনুমান করেছিলেন যে স্বাস্থ্যের যত্নের গুণমানের মধ্যে পার্থক্য, জনসংখ্যার বয়স বন্টন, পরীক্ষার হার বা করোনভাইরাসটির বিভিন্ন স্ট্রেন দায়বদ্ধ হতে পারে। তবে ব্যাকম্যান সংশয়ী থেকে গেলেন।

 

"এই কারণগুলির কোনওটিই উল্লেখযোগ্য ভূমিকা পালন করে বলে মনে হয় না," ব্যাকম্যান বলেছেন। "উত্তর ইতালির স্বাস্থ্যসেবা ব্যবস্থাটি বিশ্বের অন্যতম সেরা একটি। একই বয়সের মধ্যে যদি কেউ এক নজরে আসে তবেও মৃত্যুর মধ্যে পার্থক্য রয়েছে এবং, যদিও পরীক্ষার উপর নিষেধাজ্ঞাগুলি প্রকৃতপক্ষে পৃথক হয়, আমরা মৃত্যুর ক্ষেত্রে বৈষম্য এখনও বিদ্যমান | এমন দেশ বা জনসংখ্যার দিকে নজর দেওয়া যার জন্য অনুরূপ পরীক্ষার হার প্রযোজ্য।

 

"পরিবর্তে, আমরা ভিটামিন ডি এর ঘাটতির সাথে একটি উল্লেখযোগ্য সম্পর্ক দেখতে পেয়েছি," তিনি বলেছিলেন।

 

বিশ্বজুড়ে সার্বজনীনভাবে পাওয়া রোগীর ডেটা বিশ্লেষণ করে, ব্যাকম্যান এবং তার দল ভিটামিন ডি স্তর এবং Covid -19 সম্পর্কের সন্ধান পেয়েছিল - একটি অতিমাত্রায় প্রতিরোধ ব্যবস্থা দ্বারা সৃষ্ট হাইপার-ইনফ্ল্যামেটরি অবস্থা - পাশাপাশি ভিটামিন ডি এর অভাব এবং মৃত্যুর মধ্যে পারস্পরিক সম্পর্ক ।

 


Covid -19 মারাত্মকভাবে ফুসফুসের ক্ষতি করতে পারে এবং তীব্র শ্বাসকষ্টের সংক্রমণ সিন্ড্রোম এবং রোগীদের মধ্যে মৃত্যুর কারণ হতে পারে, দানেশখাহ বলেছিলেন। এটাই মনে হয় বেশিরভাগ COVID-19 রোগীকে হত্যা করতে পারে, ভাইরাস দ্বারা নিজেই ফুসফুসকে ধ্বংস করে দেয় না। ইমিউন সিস্টেম থেকে ভুল পথে চালিত জটিলতা এটি।ঠিক এখানেই ব্যাকম্যান বিশ্বাস করেন যে ভিটামিন ডি একটি প্রধান ভূমিকা পালন করে। ভিটামিন ডি কেবল আমাদের সহজাত প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে তা নয়, এটি আমাদের প্রতিরোধ ব্যবস্থাও বিপজ্জনকভাবে ওভারটিভ হওয়ার হাত থেকে বাঁচায়। এর অর্থ হ'ল ভিটামিন ডি এর স্বাস্থ্যকর মাত্রা থাকা রোগীদের মৃত্যু সহ গুরুতর জটিলতাগুলি থেকে COVID-19 থেকে রক্ষা করতে পারে। ব্যাকম্যান বলেছেন, "আমাদের বিশ্লেষণ দেখায় যে এটি মৃত্যুর হার অর্ধেকের তুলনায় যতটা বেশি হতে পারে। এটি কোনও রোগীকে ভাইরাসের সংক্রমণ থেকে আটকাবে না, তবে এটি জটিলতা হ্রাস করতে পারে এবং যারা সংক্রামিত তাদের মৃত্যুও রোধ করতে পারে।" ব্যাকম্যান বলেছিলেন যে এই পারস্পরিক সম্পর্কটি কোভিড -১৯ এর আশেপাশের অনেকগুলি রহস্য ব্যাখ্যা করতে সহায়তা করতে পারে যেমন শিশুদের মৃত্যুর সম্ভাবনা কম কেন। শিশুদের এখনও সম্পূর্ণরূপে বিকশিত অর্জিত প্রতিরোধ ব্যবস্থা নেই, যা প্রতিরোধ ব্যবস্থার প্রতিরক্ষা দ্বিতীয় লাইন এবং অত্যধিক প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা বেশি। শিশুরা প্রাথমিকভাবে তাদের জন্মগত প্রতিরোধ ব্যবস্থাতে নির্ভর করে | এটি ব্যাখ্যা করতে পারে কেন তাদের মৃত্যুর হার কম।লোকেরা ভিটামিন ডি-এর বেশি মাত্রায় গ্রহণ করবেন না, যা নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আসতে পারে। তিনি বলেছিলেন যে COVID-19 জটিলতা থেকে রক্ষা করতে কীভাবে ভিটামিন ডি সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে তা জানতে এই বিষয়টির আরও বেশি গবেষণা প্রয়োজন| ব্যাকম্যান বলেছেন, "কোয়েড -১৯ এর জন্য কোন ডোজ সবচেয়ে বেশি উপকারী তা বলা শক্ত | "তবে এটি স্পষ্ট যে ভিটামিন ডি এর ঘাটতি ক্ষতিকারক এবং যথাযথ পরিপূরকতার সাথে এটিকে সহজেই সমাধান করা যেতে পারে | আফ্রিকান-আমেরিকান এবং বয়স্ক রোগীদের মতো ভিটামিন ডি'র প্রাদুর্ভাব রয়েছে এমন দুর্বল জনগণকে সুরক্ষিত করার ক্ষেত্রে এটি আরও কী হতে পারে স্বল্পতা." ব্যাকম্যান নর্থ ওয়েস্টার্নের ফিজিকাল জিনোমিক্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের কেন্দ্রের পরিচালক এবং উত্তর-পশ্চিম বিশ্ববিদ্যালয়ের রবার্ট এইচ লুরি বিস্তৃত ক্যান্সার সেন্টারের গবেষণা প্রযুক্তি এবং অবকাঠামোয়ের সহযোগী পরিচালক।

 

 


No comments