Breaking News

COVID-19 Update :করোনাভাইরাস ভ্যাকসিন: আবিষ্কারের পর সবার জন্য উপলব্ধ, তাহলে আপনার পালা কখন?

করোনাভাইরাস ভ্যাকসিন: আবিষ্কারের পর সবার জন্য উপলব্ধ, তাহলে আপনার পালা কখন?


 

একটি করোনভাইরাস ভ্যাকসিনে ন্যায়সঙ্গত বিশ্বব্যাপী অ্যাক্সেস নিশ্চিত করতে উচ্চ-স্তরের প্রতিশ্রুতি এবং সহযোগিতা করার প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও, আপনি জানলে অবাক হবেন  সুষ্ঠু বিতরণের সম্ভাবনা অনিশ্চিত।

২০০৯ সালের মহামারী অনুসরণ করে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যৌথ-কেনার ভ্যাকসিন চুক্তির জন্য পরিকল্পনা তৈরি করেছে যাতে যে কোনও সদস্য রাষ্ট্র প্রত্যেকের জন্য প্রতি ডোজ হিসাবে একই দামের গ্যারান্টি দিয়ে যোগ দিতে পারে। ২০০৯ সালে, নিম্ন-আয়ের দেশগুলি নির্মাতারা তাদের উত্পাদনের দশ শতাংশ বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডাব্লুএইচও) যেতে দিতে রাজি না হওয়া পর্যন্ত এই ভ্যাকসিনটি পেতে সক্ষম হয় নি।

COVID-19 এর পরিস্থিতি আরও খারাপ হতে পারে। কোনও দেশে কভিড -১৯ টি ভ্যাকসিনের জন্য চুক্তি নেই কারণ কেউই ধারণাও করেনি যে পরবর্তী মহামারীটি কোনও কর্নভাইরাস হবে, কোনও ইনফ্লুয়েঞ্জা ভাইরাস নয়। প্রায় ৮০ জন পরীক্ষার্থী ভ্যাকসিনগুলি বিকাশে রয়েছে বলে জানা গেছে !

কিছু উন্নয়নের প্রাথমিক পর্যায়ে ব্যর্থ হবে এবং অন্যরা উত্পাদন জন্য স্কেল আপ পেতে না পারায় এই প্রার্থীরা তাদের কাজে কার্যকর হয়ে উঠতে পারবে না | বিশ্বের বড় বড় ভ্যাকসিন নির্মিত দেশগুলো আজকে এই ভ্যাকসিন সম্পর্কে কোন ব্যাখ্যা দিতে পারছে না | ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলি সবাই বলেছে যে তারা COVID-19 টি ভ্যাকসিন তৈরির জন্য সংস্থানগুলি সরিয়ে দেবে এবং যতক্ষণ না তারা উত্পাদনের জন্য সঠিক প্রার্থী বেছে নেবে ততক্ষণ তাদের দক্ষতা এবং বিশাল পরিমাণে উত্পাদন করার ক্ষমতা রয়েছে।

ইইউ এবং তার অংশীদাররা 4 মে একটি আন্তর্জাতিক প্রতিশ্রুতিবদ্ধ সম্মেলনের আয়োজন করছে, যার লক্ষ্য, ভ্যাকসিনগুলির বিষয়ে বিশ্বব্যাপী সহযোগিতা শুরু করতে প্রাথমিক অর্থায়নে 7.5 বিলিয়ন ডলার সংগ্রহ করা। সহ-স্বাগতিকরা হবেন ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, নরওয়ে এবং সৌদি আরব এবং অগ্রাধিকারগুলি হবে "টেস্ট, ট্রিট এবং রোধ", ভ্যাকসিনগুলির সাথে উত্সর্গীকৃত |

 

পরোপকারের এই প্রকাশগুলি সত্ত্বেও, প্রতিটি সরকার যত তাড়াতাড়ি সম্ভব তাদের নিজস্ব জনগোষ্ঠী রক্ষা করতে চাওয়া এবং জেনে রাখা যে এটি দরিদ্র দেশগুলিকে ক্ষতিগ্রস্থ করবে, যেখানে স্বাস্থ্যসেবাগুলি এমনকি সামলাতে সক্ষম হয় না তাদের মধ্যে উত্তেজনার মুখোমুখি হবে। স্বল্প সুবিধাপ্রাপ্ত দেশগুলিতে উপলব্ধ ভ্যাকসিনে অংশ দেওয়ার জন্য এটি কোনও ভোট বিজয়ী হবে না।

 

২০০৯ ইনফ্লুয়েঞ্জা মহামারী থেকে ভ্যাকসিনের প্রাপ্যতা সম্পর্কে পাঠগুলি স্পষ্ট: ভ্যাকসিনকে ন্যায়সঙ্গত ভিত্তিতে ভাগ করা হয়নি। 

No comments