Breaking News

নিউজিল্যান্ডের ‘Eliminate’ কৌশল কীভাবে নতুন করোনভাইরাস কে শূন্যে নামিয়ে আনতে সক্ষম হয়েছে?

নিউজিল্যান্ডের ‘Eliminate’ কৌশল কীভাবে নতুন করোনভাইরাস কে শূন্যে নামিয়ে আনতে সক্ষম হয়েছে?  Let’s Know


বেশিরভাগ দেশগুলি করোনভাইরাসকে নিয়ন্ত্রণ করার উপায় নিয়ে কাজ করছে, তবে নিউজিল্যান্ড নিজেকে অনেক বেশি উচ্চাভিলাষী লক্ষ্য স্থির করেছে: একে একে পুরোপুরি দূর করে।একে একে করোনাভাইরাস কে পুরোপুরি শেষ করার লক্ষ্যে

এবং বিশেষজ্ঞরা বিশ্বাস করে যে দেশটি ভাইরাস থেকে পুরোপুরি মুছে ফেলতে সক্ষম

অকল্যান্ড ইউনিভার্সিটির ভ্যাকসিন বিশেষজ্ঞ হেলেন পেটোসিস-হ্যারিস বলেছিলেন, ভাইরাসের "পরাশক্তি নেই"। "একবার সংক্রমণ বন্ধ হয়ে গেলে, এটি চলে যায়।"

ভৌগোলিক তথ্য মতে ব্যাখ্যা করা যায় যে, কোন স্থানকে যদি উদাহরণ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখা হিসেবে চিহ্নিত করা হয় তাহলে নিউজিল্যান্ড তার মধ্যে অন্যতম 

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডারন কঠিন পদক্ষেপ নিয়েছেন এবং মার্চের শেষের দিকে দেশটিকে একটি কঠোর লকডাউনের অধীনে রেখেছিলেন, যখন প্রায় 100 জন নতুন ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন। তার উদ্দেশ্য: "কঠোর হন এবং লকডাউন মেনে চলুন

নিউজিল্যান্ড এখনও অবধি ব্যাপক প্রাদুর্ভাব এড়াতে পেরেছে, এবং নতুন কেস এপ্রিলের প্রথম দিকে প্রায় 90 এর শীর্ষ থেকে মঙ্গলবার মাত্র পাঁচটিতে নেমে গেছে, লক্ষ্যটিকে তাত্পর্যপূর্ণভাবে কাছাকাছি রেখে দিয়েছে এবং প্রধানমন্ত্রীকে মৃত্যুর ব্যাপারে সবসময় অবহিত করা হয়েছিল

প্রধানমন্ত্রীর বক্তব্য মাতে, অন্যদেশ যা করতে পারেনা আমরা তা করতে পেরেছি এবং এর পিছনে 5 মিলিয়ন এর একটি বড় টিম অনেক বড় ভূমিকা পালন করেছে

পেটোসিস-হ্যারিস বলেছিলেন যে দেশটি বিভ্রান্তি এবং অর্ধ-পদক্ষেপগুলি এড়াতে সক্ষম হয়েছে যা অন্যান্য অনেক জায়গায় প্রতিক্রিয়া বাধাগ্রস্থ করেছে


"নিউজিল্যান্ড সবকিছু ঠিকঠাক করেছে," তিনি বলেছিলেন। সঠিক নেতৃত্ব এবং প্রত্যেকের কাছে খুব স্পষ্ট যোগাযোগের সাথে সিদ্ধান্ত গ্রহণযোগ্য পদক্ষেপ।"

অর্ডারন সোমবার ঘোষণা করেছে যে অর্থনীতি পুনরায় চালু করতে কিছুটা কাজের নিষেধাজ্ঞাগুলি কিছুটা কমিয়ে দেওয়ার আগে দেশটি আরও এক সপ্তাহের জন্য লকডাউনে থাকবে। বেশিরভাগ সামাজিক বিধিনিষেধ যথাযথভাবেই থাকবে।

 

তিনি তার লক্ষ্য নিয়ে প্রত্যাশাগুলি আরও কমিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন, বলছিলেন যে নির্মূলকরণের অর্থ এই নয় যে ভবিষ্যতে নতুন কেসগুলি উদ্ভূত হবে না, তবে তাৎক্ষণিকভাবে তাদের সরিয়ে দেওয়া হবে।

 

নিউজিল্যান্ড শেষ পর্যন্ত তার সীমানা পুনরায় খুললে নতুন কেসগুলি সম্ভবত ঘটে থাকে, তবে ব্যাপক প্রাদুর্ভাব ঘটলে স্বাস্থ্যকর ব্যবস্থা কার্যকর যোগাযোগের সার্থককরণ কার্যকর করতে কতটা প্রস্তুত তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। পেটোসিস-হ্যারিস গত বছর সমস্যার দিকে ইঙ্গিত করেছিলেন যখন দেশটিতে হামের প্রকোপ থাকতে ব্যর্থ হয়েছিল।

অর্থনৈতিক সহযোগিতা ও বিকাশের জন্য সংস্থার একটি সমীক্ষায় দেখা গেছে যে পর্যটনের উপর নির্ভরতার কারণে নিউজিল্যান্ডের অর্থনীতি প্রাথমিকভাবে উন্নত দেশগুলির মধ্যে করোনভাইরাস দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে।

 

তুলনামূলকভাবে ভাল আকারে বই নিয়ে সংকট নিয়ে আসা সরকার গণ-বেকারত্ব রোধ করার জন্য অস্থায়ী মজুরির জন্য কয়েক বিলিয়ন ডলার দিচ্ছে। অর্ধেকেরও বেশি দেশের কর্মী হঠাৎ করে সরকারী হ্যান্ডআউটগুলির উপর নির্ভরশীল হয়ে উঠেছে।

 

তবুও, বেশিরভাগ লোক আর্ডারনের কঠোর লকডাউনকে সমর্থন করে বলে মনে হচ্ছে, যার অধীনে স্কুলগুলি বন্ধ রয়েছে এবং অযৌক্তিক কাজ করা লোকেরা কেবল মুদি বা অনুশীলনের জন্য বাড়ি ছেড়ে যেতে পারে। গুগল চলাফেরার ডেটা ইঙ্গিত দেয় যে সেখানে উচ্চ সম্মতি রয়েছে।

 

28 বছর বয়সী ব্যক্তিগত প্রশিক্ষক জেসি জেমসের মতো অনেকেই এই সমস্যার মোকাবিলা করার সৃজনশীল উপায় খুঁজে পেয়েছেন। জিম বা তাদের বাড়িতে তার ক্লায়েন্টদের সাথে দেখা করার পরিবর্তে, তিনি জুম এবং ফেসটাইম জুড়ে ভার্চুয়াল সেশনগুলির নেতৃত্ব দিচ্ছেন।

 

তার কিছু ক্লায়েন্ট ডামবেলগুলির পরিবর্তে শিমের ক্যান বা স্যান্ডব্যাগের পরিবর্তে লন্ড্রি ঝুড়ি ব্যবহার করছেন। অনেকে তাদের অনুভূতি সম্পর্কে আরও বেশি কথা বলতে চান, যেমন ব্যবসায়ের মালিক যিনি কর্মচারীদের বা ক্লায়েন্টকে সংবেদনশীল সমস্যাগুলি সহ বন্ধ করার প্রয়োজন হয়েছিল যাদের উত্সাহ প্রয়োজন।

 

জেমস বলেছিল, "সাধারণত তারা আশেপাশের লোকদের সাথে কথা বলত।" "এটি বেশ আলাদা ছিল।"

 

এই প্রাদুর্ভাবের সবচেয়ে প্রতীকী হতাহতের মধ্যে একটি হ'ল এয়ার নিউজিল্যান্ড। আন্তর্জাতিকভাবে এটি প্রসারিত এবং শিল্প পুরষ্কার জেতার কারণে বিমান সংস্থাটি অনেকের জন্য গর্বের কারণ হয়ে দাঁড়িয়েছিল। খোলামেলা আপডেটের একটি সিরিজে, চিফ এক্সিকিউটিভ গ্রেগ ফোরান বর্ণনা করেছিলেন যে কীভাবে ক্যারিয়ার উড়োজাহাজকে 95 শতাংশ কমিয়েছে এবং কমপক্ষে 3,750 করে তার কর্মী বাহিনীকে কাটাতে হবে।

 

একজন ব্যক্তি যিনি এখনও জানেন না যে তিনি এয়ারলাইন্সে চাকরিটি ধরে রাখবেন কিনা তিনি হলেন ২ 27 বছর বয়সী পাইলট স্কট বিটসন। তিনি এবং অংশীদার বেল্লা, যিনি মাত্রই শেষ আইন স্কুল, এই বছরের শুরুর দিকে একটি বাড়ি ক্রয় করে, এবং তারা করছি উভয় এখন তাদের ফিউচার সম্পর্কে চিন্তিত।

 

বিটসন বলেছিলেন, "এটি বেশ দুঃখজনক।" "লকডাউনের ঠিক আগে, আমি একটি ব্যাগেজ লোডার এবং একটি চেক-ইন ব্যক্তির সাথে কথা বলছিলাম, এবং প্রত্যেকে এই সংস্থায় এই জাতীয় অভিমান করেছিল।"

 

একজন আগ্রহী জেলে এবং পর্বতারোহী, বিটসন বাড়িতে আটকে থাকার সময় তার বাড়ির উঠোনে ক্যাম্পিং করতে গিয়েছিলেন। সারাদেশের অনেকের মতো তিনি আর্দার্ন এবং স্বাস্থ্য মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ডের দেওয়া প্রতিদিনের কিছু ব্রিফিংয়ের সাথে তাল মিলিয়ে চলেছেন।

 

ব্লুমফিল্ডের শান্ত এবং আশ্বাসপ্রাপ্ত উপস্থিতি জেনেভাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় এক বছর কাজ করে এমন একজন নিরস্ত কর্মকর্তা তাকে অসম্ভব হার্টথ্রব করে তুলেছে।

 

 


No comments